Facebook
Twitter
LinkedIn
WhatsApp

চ্যাম্পিয়নস লীগের মর্যাদা কিন্তু আগ্রহ কেন ভক্তদের কাছে তার উদাহরণ দেয়ার জন্য বেশি দূর যেতে হবে না, বলা যেতে পারে গতকালের দুই ম্যাচের কথাই। এই টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ হেরে গেছে লিপজিগের কাছে, আবার জুভেন্টাস তো বেনফিকার কাছে হেরে এবারের আসর থেকে বিদায় নিয়ে ফেলেছে। জুভেন্টাসের সেই ভাগ্য আজ বরণ করে নিতে হতে পারে সবসময়য়ের ফেভারিট দল বার্সেলোনাকেও!

জাভিকে কোচ হিসেবে আনার পর থেকেই বার্সেলোনা ভক্তরা নতুন করে স্বপ্ন দেখা শুরু করেছিলো। সেই স্বপ্নের পালে হাওয়া লেগেছিলো লেভান্ডোস্কি-রাফিনহাদের মতো বড় তারকা দলে আসায়। দলের তরুণ তারকা গাভি-পেদ্রিরাও দিয়েছিলেন ভালো কিছুর ইঙ্গিত। লা লিগার সেই ইঙ্গিতের বাস্তবায়ন কিছুটা হয়েছে বটে কিন্তু চ্যাম্পিয়নস লীগে তার ছিটেফোঁটাও দেখা যায়নি। বার্সেলোনার জন্য কাজটা আরো কঠিন করেছিলো তাদের চ্যাম্পিয়নস লীগ গ্রুপ পর্বের ড্র ভাগ্য। একই গ্রুপে বার্সেলোনার সাথে ইন্টার মিলান এবং বায়ার্ন মিউনিখ থাকায় আগেই নিশ্চিত হওয়া গিয়েছিল যে বড় এক দল বিদায় নিবে। বড় কোনো ধরনের মিরাকল না ঘটলে সেই দলটাই হতে যাচ্ছে বার্সেলোনা! পয়েন্ট টেবিলের মারপ্যাঁচ অবশ্য সেই কথাই বলছে।

গ্রুপ-সি থেকে ইতিমধ্যে চার ম্যাচে চার জয় নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা বায়ার্ন মিউনিখ পরের রাউন্ডের টিকিট কেটেছে। ইন্টার মিলান সাত পয়েন্ট নিয়ে আছে ২য় অবস্থানে এবং তাদের থেকে ৩ পয়েন্ট কম নিয়ে বার্সেলোনা আছে ৩য় স্থানে। মুখোমুখি লড়াইয়ে ইন্টার মিলান এগিয়ে থাকায় পরিস্থিতি এমন দাঁড়িয়েছে আজ রাত ১০ টা ৪৫ মিনিটে হতে যাওয়া ম্যাচে ইন্টার মিলান ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে জিতলে মাঠে নামার আগেই বার্সেলোনার বিদায় নিশ্চিত হয়ে যাবে! তাই আজ জয়ের জন্য মাঠে নামার আগে প্রার্থনা করতে হবে অন্তত ইন্টার মিলান যেনো জয় না পায়।

পয়েন্ট টেবিলের হিসেব বাদ দিয়ে যদি ফোকাস দেয়া হয় শুধুমাত্র বার্সেলোনা-বায়ার্ন মিউমিউ মহারণের দিকে তাহলেও স্বস্তির কোনো কারণ খুঁজে পাওয়ার কথা না বার্সেলোনা ভক্তদের। গত তিন মৌসুম ধরে বায়ার্ন মিউনিখ যেনো বার্সেলোনার গলার কাঁটা। যতোবারই দেখা হয়েছে ততোবারই ডুবতে হয়েছে লজ্জায়। যতোই ভালো ফর্ম নিয়ে যাক না কেন, বায়ার্ন মিউনিখের মুখোমুখি হলেই যেনো বার্সেলোনা নিজেদের হারিয়ে ফেলে। এই যেমন প্রথম লেগে মোটামুটি ভালো খেলেও ঠিকই গোল হজম করে মিউনিখ থেকে হার নিয়েই বাড়ি ফিরেছিলো বার্সেলোনা। সাধারণ দৃষ্টিতে এই ম্যাচটা বার্সেলোনার মতো বাঁচা-মরার ম্যাচ নয় বায়ার্ন মিউনিখের জন্য। তবে তাই বলে যে তারা ছেড়ে কথা বলবে তা কিন্তু নয়, শেষ ম্যাচটা যেহেতু ইন্টার মিলানের বিপক্ষে তাই তারা এই ম্যাচই গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার কাজটা সেরে ফেলতে চাইবে।
যদিও তাদের এই কাজটি কঠিন করে তোলার ঘোষণা দিয়েছেন বার্সেলোনা কোচ জাবি। জানিয়েছেন প্রতিশোধ নিতে তারা প্রস্তুত, সাবেক দলের বিপক্ষে লেভান্ডোস্কিকেও ভালো করার তাগিদ দিয়েছেন বার্সা বস। অন্যদিকে মজার ছলেই বন্ধু লেভান্ডোস্কিকে হুংকার দিয়ে রেখেছেন মুলার। তাই দিনশেষে একটা বড় ম্যাচই পেতে পারে ফুটবল বিশ্ব।

বার্সা বায়ার্নের মতো আরো একটা বড় ম্যাচ আছে আজ রাতে। আয়াক্সের বিপক্ষে মাঠে নামছে ইংলিশ প্রিমিয়ার লীগ রানার্স আপ লিভারপুল। লিগে সময়টা ভালো না যাওয়া অল রেডদের চ্যাম্পিয়নস যাত্রাটাও শুরু হয়েছিলো নাপোলির কাছে হার দিয়ে। তবে সেই জায়গা থেকে তারা ঘুরে দাঁড়িয়েছে এবং উঠে এসেছে পয়েন্ট টেবিলের ২য় স্থানে। তাই আজ শুধু হার এড়াতে পারলেই পরের রাউন্ডে চলে যাবে ক্লপের ছাত্ররা। অন্যদিকে টুর্নামেন্টে টিকে থাকতে আজ জয়ের কোনো বিকল্প নেই আয়াক্সের সামনে। লিভারপুলের বিপক্ষে নিজেদের মাঠে তারা যদি নিজেদের সেরাটা দিতে পারে সেক্ষেত্রে জয়টা একেবারে অসম্ভব না। অন্তত লিভারপুলের এই মৌসুমের পারফরম্যান্সের উপর ভিত্তি করে এই কথা বলা যেতেই পারে। এছাড়া, একই গ্রুপে শীর্ষে থাকা ইতালিয়ান জায়ান্ট নাপোলি মাঠে নামবে টেবিলের তলানিতে থাকা রেঞ্জার্সের বিপক্ষে। গ্রুপ পর্বে চার ম্যাচে শতভাগ জয় নিয়ে পয়েন্ট টেবিলের চূড়ায় অবস্থান করছে নাপোলি। ডি গ্রুপের আরেক ইংলিশ ক্লাব টটেনহাম মাঠে নামবে পর্তুগিজ ক্লাব স্পোর্টিং এর বিপক্ষে। ম্যাচটি টটেনহামের হোম ভেন্যুতে তাই ম্যাচটি কিছুটা হলেও উত্তেজনা সৃষ্টি করবে কেননা গ্রুপ পর্বের প্রথম দেখাতে হটস্পারদের বিপক্ষে নিজেদের মাঠে দাপুটে জয় তুলে নিয়েছিলো স্পোর্টিং।

একনজরে দেখে নেয়া যাক চ্যাম্পিয়নস লীগের মঞ্চে আজকের ম্যাচগুলোর সময়সূচিঃ

★ ইন্টার মিলান – ভিক্টোরিয়া প্লাজেন ( রাত ১০ টা ৪৫ মিনিট)
★ ক্লাব ব্রুজ – পোর্তো ( রাত ১০ টা ৪৫ মিনিট)
★ বার্সেলোনা – বায়ার্ন মিউনিখ ( রাত ১ টা)
★ আয়াক্স – লিভারপুল ( রাত ১ টা)
★ অ্যাটলেটিকো মাদ্রিদ – লেভারকুজেন ( রাত ১ টা)
★ নাপোলি – রেঞ্জার্স ( রাত ১ টা)
★ ফ্রাংকফুর্ট – মার্শেই ( রাত ১ টা)
★ টটেনহাম – স্পোর্টিং ( রাত ১ টা)

শেয়ার করুন

আরো পড়ুন

ইউরোপীয় ক্লাব ফুটবলের শীর্ষ আসর চ্যাম্পিয়নস লিগ মানেই তারায় তারায় টক্কর, সেই তারার লড়াই যদি হয় বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি […]

Scroll to Top