,

Facebook
Twitter
LinkedIn
WhatsApp

অনুষ্ঠিত হলো বহুল প্রত্যাশিত কোপা আমেরিকা ২০২৪-এর ড্র। কোপা আমেরিকা সাধারণত লাতিন আমেরিকার ১০ দল নিয়েই হয়ে থাকে, তবে এবার আরো ৬ দল যোগ দেয়ায় এবং লাতিন আমেরিকার বাইরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হওয়ায় ফুটবল ভক্তদের ফুটবল ইতিহাসের সবচেয়ে পুরাতন টুর্নামেন্টকে নিয়ে আগ্রহ বেড়েছে বেশ খানিকটা, তাই আজ ভোরে শীতের ঘুমকে বিদায় জানিয়ে কোপা আমেরিকার ড্র দেখতে জেগে উঠেছিলো অগণিত চোখ। স্বাভাবিকভাবেই ড্র দেখার পর ভক্তদের মনে প্রশ্ন, কেমন হলো গ্রুপগুলো, কোন ফেভারিট দল পড়েছে গ্রুপ অফ ডেথে। একনজরে দেখে নেয়া যাক গ্রুপগুলো –

কোপা আমেরিকা ২০২৪ ড্র [ছবি: কোপা আমেরিকা]
গ্রুপ এ – আর্জেন্টিনা, পেরু, চিলি, কানাডা/ত্রিনিদাদ ও টোবাগো

বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা এবারের আসরেরও সবচেয়ে বড় ফেভারিট। তবে তাদের যে গ্রুপে অবস্থান হয়েছে, দলগুলোর নামের ভার অনুযায়ী এই গ্রুপকেই “গ্রুপ অফ ডেথ” বলা যেতে পারে কেননা আর্জেন্টিনা ফেবারিট হলেও তাদেরকে রুখে দেয়ার মতো ক্ষমতা পেরু কিংবা চিলির আছে। যদিও ফর্ম বিবেচনা করলে তাদেরকে এই মুহূর্তে আর্জেন্টিনার সমকক্ষ বলা যায় না তবে যখন জানা যায় গ্রুপ পর্ব থেকেই এই আসরের বড় একটি দলের বিদায় নিশ্চিত তখন সেই গ্রুপকে বিশেষভাবে নজরে রাখতেই হচ্ছে।

গ্রুপ বি – মেক্সিকো, ইকুয়েডর, ভেনিজুয়েলা, জ্যামাইকা

এই গ্রুপে হট ফেভারিট কেউ জায়গা না পেলেও মেক্সিকো যেকোনো বড় দলকে রুখে দিতে পারে, সেই ক্ষমতা আছে ইকুয়েডরেরও। এই গ্রুপের সবচেয়ে দুর্বল দল জ্যামাইকা বাছাই পর্বে চমক দেখিয়েই জায়গা পেয়েছে মূল আসরে তাই এই গ্রুপের সেরা দুই নির্বাচনেও হতে পারে দারুণ লড়াই।

গ্রুপ সি – যুক্তরাষ্ট্র, উরুগুয়ে, বলিভিয়া, পানামা

দারুণ ছন্দে থাকার উরুগুয়ে ফেভারিটদের মধ্যে সবচেয়ে স্বস্তির গ্রুপে অবস্থান করছে কেননা তাদের ফর্ম অনুযায়ী তাদেরকে চ্যালেঞ্জ জানানোর মতো এই গ্রুপে নেই। তবে স্বাগতিক হওয়ার সুবাদে যুক্তরাষ্ট্র কিছুটা সুবিধা পেতে পারে যেটা উরুগুয়ের জন্য চিন্তার কারণ হতেও পারে।

গ্রুপ ডি – ব্রাজিল, কলম্বিয়া, প্যারাগুয়ে, কোস্টারিকা/হন্ডুরাস

নামের বিচারে আর্জেন্টিনার গ্রুপকে সবচেয়ে কঠিন বলা হলেও ফর্মের বিচারে ব্রাজিলকে কঠিন পরিক্ষাই দিতে হবে কেননা ব্রাজিলের বর্তমান ফর্ম খুবই খারাপ। একের পর এক হারে আত্মবিশ্বাস তলানিতে ঠেকেছে সেলেসাওদের। কোপা আমেরিকায় নেইমারের থাকা অনিশ্চিত, এই আসরে তাদের কোচ কে থাকবেন তাও জানা নেই।এই গ্রুপে থাকা কলম্বিয়ার কাছে কিছুদিন আগে হেরেছে নেইমারহীন ব্রাজিল। প্যারাগুয়েও খুব একটা ফর্মহীন নয়, বিশ্বকাপ বাছাই পর্বে তাদের অবস্থান চিলি, বলিভিয়া, পেরুর থেকে উপরে। কোস্টারিকা কোয়ালিফাই করলে সেটা নেইমারদের আরো বড় চিন্তার কারণ হতে পারে কারণ সেলেসাওদের সবসময়ই বড় পরিক্ষা নেয় এই দল। সুতরাং, ফর্মের বিবেচনায় ব্রাজিলকে ফেভারিটদের মধ্যে সবচেয়ে বড় পরিক্ষা দিয়ে কোয়ার্টার ফাইনালে যেতে হবে।

শেয়ার করুন

আরো পড়ুন

ইউরোপীয় ক্লাব ফুটবলের শীর্ষ আসর চ্যাম্পিয়নস লিগ মানেই তারায় তারায় টক্কর, সেই তারার লড়াই যদি হয় বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি […]

Scroll to Top