, ,

Facebook
Twitter
LinkedIn
WhatsApp

গত মৌসুমে বলার মতো সাফল্য না পাওয়ার পর এই মৌসুমে রিয়াল মাদ্রিদের উপর সাফল্যের প্রত্যাশার চাপটা একটু বেশিই ছিলো। যদিও রিয়াল মাদ্রিদের কাছে কোনো চাপই তেমন টিকতে পারে না তবুও একের পর এক ইনজুরি সেই কাজটা বেশ কঠিনই করে তুলেছিলো এবং সেই কঠিন কাজগুলোকে একে একে ছুড়ে ফেলে চূড়ান্ত সাফল্যের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে কার্লো আনচেলত্তির দল!

এই মৌসুমের শুরুতেই তারা হারিয়ে ফেলে দলের প্রধান গোলকিপার কর্তোয়াকে, তার সাথে একই এসিএল ইনজুরির ভাগ্য বরণ করে মাঠের বাইরে ছিটকে যান প্রধান দুই ডিফেন্ডার মিলিটাও ও আলাভা। বাধ্য হয়েই অনিয়মিত ‘ডিফেন্ডার’দের দিয়েই রক্ষণ সামলানোর পরিকল্পনা করতে হয়েছে কার্লো আনচেলত্তিকে, গোল পোস্টের নিচে দাঁড়িয়েছেন দলের ৩য় পছন্দের গোলকিপার লুনিন, তবুও তাদের বিপক্ষে গোল করাই ছিলো প্রতিপক্ষের সবচেয়ে কঠিন কাজ। এই মৌসুমে এখন পর্যন্ত ৫১ টি ম্যাচ খেলে ২৩ টি ম্যাচেই ক্লিনশিট রাখতে পেরেছেন রুডিগাররা, সব মিলিয়ে গোল হজম করেছে মাত্র ৪৫ টি!

দলে নেই একজন ফিনিশার, ফলে অধিকাংশ ম্যাচেই রিয়াল মাদ্রিদ খেলেছে ভিনি-বেলিংহ্যাম-রদ্রিগোর উপর ভরসা করে অথচ সেই মাদ্রিদের নামের পাশে ১২০টি গোল। হোসেলু সুযোগ পেলে গুরুত্বপূর্ণ কিছু গোল করেছেন বটে তবে দুই উংয়ের সাথে বেলিংহাম-ভালভার্দেদের মতো তরুণ মিডফিল্ডাররা যে তান্ডবটা চালিয়েছে তাতে রিয়াল মাদ্রিদের টিম ম্যানেজমেন্ট একটা বিশেষ ধন্যবাদ পেতেই পারে কেননা নিয়মিত ফরোয়ার্ড না থেকেও কিভাবে একটা দল গোলের পর গোল করে যায় তার উদাহরণ হয়েই থাকবে রিয়াল মাদ্রিদের এই মৌসুমটা।

একের পর এক ইনজুরিও থামাতে পারেনি রিয়াল মাদ্রিদের জয়যাত্রা!

একে একে ৩৭ টা ইনজুরির সম্মুখীন হওয়া রিয়াল মাদ্রিদের প্রতিটি বিভাগ যখন ভালো করেছে তখন তাদের শিরোপা বা ম্যাচ জয়ের সংখ্যাটাও উল্লেখযোগ্য হবে এটাই স্বাভাবিক। এখন পর্যন্ত ৫১ ম্যাচ খেলে মাদ্রিদ হেরেছে মাত্র ২ ম্যাচে, নিশ্চিত করেছে লা লিগা ট্রফি, সুপার কাপ ঘরে তুলেছে বহু আগে। ম্যানসিটি, বায়ার্ন বাধা টপকে ১৫ তম চ্যাম্পিয়নস লীগ শিরোপা জয়ের লক্ষ্যে ১ জুন ফাইনালে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে মাঠে নামবে পেরেজের দল। পুরো মৌসুম জুড়ে রিয়াল মাদ্রিদ যেভাবে কঠিন কাজগুলো সহজভাবে করেছে তাতে মনেই হতে পারে, ফুটবল খেলাটা বড্ড সহজ!

শেয়ার করুন

আরো পড়ুন

ইউরোপীয় ক্লাব ফুটবলের শীর্ষ আসর চ্যাম্পিয়নস লিগ মানেই তারায় তারায় টক্কর, সেই তারার লড়াই যদি হয় বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি […]

Scroll to Top