, ,

Facebook
Twitter
LinkedIn
WhatsApp

গতবারের লা লিগা চ্যাম্পিয়নস বার্সেলোনা এই মৌসুমটা ভুলে যেতেই চাইবে কেননা শিরোপা শূন্য থেকেই শেষ হচ্ছে জাভিদের মিশন। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ যেখানে মাঠ ও মাঠের বাইরে সমানভাবে পরিকল্পনার ছাপ রাখছে বার্সেলোনা হাঁটছে ঠিক উল্টো রাস্তায়!

মৌসুমের শুরুটা দারুণ হলেও মাঝপথে ঘটে ছন্দপতন, জাভিও ঘোষণা দিয়ে বসেন মৌসুম শেষে বার্সা ত্যাগ করার। এরপর একে একে কোপা ডেল রে-তে বিধ্বস্ত হওয়া, রিয়াল মাদ্রিদের কাছে প্রতিটি এল ক্লাসিকোতে হার, ঘরের মাঠে পিএসজির কাছে অসহায় আত্মসমর্পণ, সব হতাশার দেখা মেলেছে বার্সেলোনা শিবিরে।

প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তার পাশাপাশি জাভির উপরও ক্ষুব্ধ বার্সেলোনার বড় একটি অংশ!

গত মৌসুমে ধুকতে থাকা বার্সাকে লা লিগা ট্রফি জিতিয়ে বেশ সুনাম অর্জন করলেও এই মৌসুমে বারবার প্রশ্নবিদ্ধ হয়েছে কোচ জাভির কর্মকাণ্ড। দল পরিচালনায় তার দক্ষতা নিয়েও বারবার সংবাদপত্র ভারী হয়েছে। স্পেনের খেলোয়াড়দের প্রতি বিশেষ দুর্বলতা দেখাতে গিয়ে যোগ্য খেলোয়াড়দের সুযোগ দিতে না চাওয়ার অভিযোগটা জাভির বিরুদ্ধে উঠেছে বহু আগে। সম্প্রতি জাভি নতুন সাইনিং রোকের সাথে কথা বলাও বন্ধ করেছেন বলে দাবি করেছেন তার এজেন্ট কুরি। নতুনদের থেকে ভালো পারফরম্যান্স আদায় করতে পারলেও জাভির অধিনে অভিজ্ঞ খেলোয়াড়রা নিজেকে কতোটা মেলে ধরতে পেরেছেন তা নিয়েও আছে শংকা। তাই হয়তো জাভির থেকে যাওয়ার সংবাদে জিরোনার মতো দলের ভক্তরা আনন্দ প্রকাশ করে!

মাঠের পারফরম্যান্সের মতোই টালমাটাল অবস্থা বার্সা ম্যানেজমেন্টের। একে তো আর্থিক সংকট, তার উপর অপরিকল্পিতভাবে খেলোয়াড় কেনা বেচা করায় দলের ক্ষতি নিজেরাই করতে ব্যস্ত কাতালুনিয়ান ম্যানেজমেন্ট। জাভির পরিকল্পনায় নেই রোকে কিন্তু তাকে কিনে রেখেছে, টরেসের মতো বড় সাইনিংয়ের উপর ভরসা রাখতে না পেরে ফিলিক্সদের লোনে আনতে হচ্ছে। নিজেদের খেলোয়াড়দের কাকে রাখবে আর কাকে রাখবে না সেদিকেও যেনো তাদের নেই সুনজর, আজ একজনকে বিক্রি করার পরিকল্পনা তো কাল আরেকজনকে। দলের নিয়মিত পারফরম্যান্স করা খেলোয়াড়দের পজিশন নিয়েও করা হচ্ছে ছেলেখেলা যার ফলে খেলোয়াড়রাও হারাচ্ছে মনোযোগ। গুঞ্জন আছে ডি জং, রাফিনহা, আরাউহোদের বিক্রি করে কিছু লোনের খেলোয়াড় ও লা মাসিয়ার তরুণদের নিয়েই আগামী মৌসুমে লড়াই করবে বার্সা কিন্তু শুধুমাত্র তরুণ কিংবা দলে আসা লোনের খেলোয়াড় দিয়ে রিয়াল মাদ্রিদ-ম্যানসিটির বিপক্ষে লড়াই করে যেতে পারবে তো জাভির দল?

প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা যে ভক্তদের আস্থা হারিয়েছেন তা বার্সেলোনার শেষ ম্যাচেই স্পষ্ট হয়েছে। অবশ্য লাপোর্তের উপর বার্সা ভক্তদের ক্ষোভের বিশেষ কারণও আছে কেননা তিনি বার্সার হয়ে কাজ করতে যতোটা স্বাচ্ছন্দ বোধ করেন তার থেকে রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে অভিযোগ করেই যেনো তার আনন্দ বেশি!

শেয়ার করুন

আরো পড়ুন

ইউরোপীয় ক্লাব ফুটবলের শীর্ষ আসর চ্যাম্পিয়নস লিগ মানেই তারায় তারায় টক্কর, সেই তারার লড়াই যদি হয় বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি […]

Scroll to Top